ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০২৪ || ১ আশ্বিন ১৪৩১
good-food
৭৮

তেঁতুলিয়া থেকে টেকনাফ পুরো বাংলাদেশটিই হলো বঙ্গবন্ধুর ভাস্কর্য

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৩:৩৫ ১৫ আগস্ট ২০২৪  

জাতীয় শোক দিবস বাতিল হলো। এ এক অর্বাচীন সিদ্ধান্ত। বাতিল হবার ব্যাখায় বলা হয়েছে, রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় উপদেষ্টা পরিষদের সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপে ব্যাপক ঐকমত্যের ভিত্তিতে জাতীয় শোক দিবস উপলক্ষে ঘোষিত ১৫ আগস্টের সাধারণ ছুটি বাতিলের বিষয়টি উপদেষ্টামণ্ডলীর বৈঠকে অনুমোদিত হয়েছে।

 

বৈঠক হয়েছে বিএনপি–জামায়াত, গণতন্ত্র মঞ্চ, সিপিবি, বাসদ, জাতীয় মুক্তি কাউন্সিল, এবি পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) ও গণঅধিকার পরিষদের দুই অংশের সাথে। এই দলগুলির কেউ কেউ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস বাতিল করার কথা বলেছে। আবার কোনো কোনো দল জাতীয় শোক দিবস বাতিল না করার পক্ষে মত দিয়েছে। বলেছে ব্যাপক ঐকমত্যের ভিত্তিতে বাতিল। এটা কি ব্যাপক ঐকমত্য বলা যায়! 

 

বাঙালি আত্মবিস্মৃত জাতি। জাতির ইতিহাস ও ঐতিহ্য নিয়ে ততটা মাথা ঘামান না। ১ জুলায় থেকে ৫ আগস্ট পর্যন্ত সহিংস ঘটনা বা অতীত নিকটে রাজনীতির নামে ক্ষমতাসীনদের অপরাজনীতির সমর্থক আমি নয়। এই ঘটনায় নিহতদের বিচার আমি চাইবো।

 

তবে বঙ্গবন্ধু ও একাত্তরের মহান মুক্তিযুদ্ধের চেতনা আমি আমৃত্যু ধারণ করবো। যারা ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ বা মুক্তিযোদ্ধাদের অবদান দেখেননি, সেই স্বাধীনতার বছরে পাকস্তানি সেনাবাহিনীর নির্মম অত্যাচার বা শান্তি কমিটি আলবদর ও রাজাকারদে ভূমিকা দেখেননি বা সেই ইতিহাস জানতে বা পড়তে চান না, তাদের কথা আলাদা। 

 

হাজার বছরের বাঙালি জাতির ইতিহাসের কান্তিময় বীরপুরুষ বঙ্গবন্ধু শেখ মুজিবকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট, সপরিবারে নির্মমভাবে হত্যার এই বেদনার্ত দিনটিকে বাংলাদেশের মানুষ সব সময় স্মরণে রাখবে। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ভাস্কর্য বাংলাদেশের সব প্রান্ত থেকে দড়ি দিয়ে বুলডোজার দিয়ে টেনে হেঁচড়ে ভেঙে ফেলা যাবে। বঙ্গবন্ধুর ৩২ নম্বরের ঐতিহাসিক বাড়িটি পুড়িয় ফেলা যাবে।

 

কিন্তু বঙ্গবন্ধুকে কোনো দিন বাঙালি জাতির ইতিহাস থেকে মোছা যাবে না। কারণ তেঁতুলিয়া থেকে টেকনাফ পুরো বাংলাদেশটিই হলো বঙ্গবন্ধুর ভাস্কর্য। বাঙালি জাতির ইতিহাসে তিনি সবসময় সমুজ্জল আর অম্লান থাকবেন। সবশেষে সেই অমর কবিতাটি

 

এ লাশ আমরা রাখব কোথায়?
শামসুর রাহমান 

 

এ লাশ আমরা রাখব কোথায়?
তেমন যোগ্য সমাধি কই?
মৃত্তিকা বলো পর্বত বলো
অথবা সুনীল সাগর-জল-
সব কিছু ছেঁদো, তুচ্ছ শুধুই।

 

তাই তো রাখি না এ লাশ আজ
মাটিতে পাহারে কিংবা সাগরে,
হৃদয়ে হৃদয়ে দিয়েছি ঠাঁই।

 

লেখক: শারাফ আহমেদ

Worked at Emploi of Lower saxony Government, Germany